1. admin@gonomullawon.com : Alomgir Aif : Alomgir Aif
  2. shihabahmmed234@gmail.com : Gono Mullawon : Gono Mullawon
  3. tanna-dianacrocodile@wintds.org : tanna-dianacrocodile :
  4. tbonitadormouse@wintds.org : tbonitadormouse :
  5. tcarlysalamander@wintds.org : tcarlysalamander :
  6. tettipython@wintds.org : tettipython :
  7. tflorinaermine@wintds.org : tflorinaermine :
  8. tgiannalark@wintds.org : tgiannalark :
  9. tmartgueritamuskox@wintds.org : tmartgueritamuskox :
  10. trenegazelle@wintds.org : trenegazelle :
  11. tshelsheep@wintds.org : tshelsheep :
  12. ttonybovid@wintds.org : ttonybovid :
দেশের বাঁধাকপি রফতানি হচ্ছে মালয়েশিয়া » দৈনিক গণমূল্যায়ন
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মাধবপুরে অনিয়মের কারণে মোবাইল কোর্ট দ্বারা ৫টি মামলা জরিমানা ও ফ্রী মাস্ক বিতরণ। হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে সাত জুয়ারী গ্রেপ্তার। মাধবপুরে তাকওয়া ইসলামিক ফাউন্ডেশন এর পক্ষ থেকে মসজিদে মাইক অনুদান। সাংবাদিকদের লাগবেনা মুভমেন্ট পাস: বেনজীর আহমেদ সাতগাঁও প্রবাসী ফোরাম মাহে রামাদ্বান উপলক্ষে ৩৭০ ব্যাগ ইফতার সামগ্রী বিতরণ ময়মনসিংহে ছেলের হাতে বাবা খুন-আটক ১ মাধবপুরে দেয়াল দিয়ে এক ব্যক্তির বাড়ির রাস্তা বন্ধ করে দিয়েছে প্রতিবেশী। করোনা নয় বরং মিথ্যা মামলা দিয়ে বিএনপি নেতাকর্মীদের দমন করতে মরিয়া সরকার। ইসলামে চারটি বিয়ের অনুমোদন দেয়া হয়েছে” দেশের আইনেও একাধিক বিয়েতে বাধা নেই।
নোটিশ :
বিসমিল্লাহির রাহমানির রাহীম, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, দৈনিক গণমূল্যায়ন পত্রিকায় সাংবাদিক নিয়োগ চলছে, যোগাযোগ করুনঃ মোবাইল-01719-892350, নিউজ রুম- 01404-775481 ,ফেইসবুক-দৈনিক গণমূল্যায়ন ই-মেইল: gonomullawon@gmail.com

দেশের বাঁধাকপি রফতানি হচ্ছে মালয়েশিয়া

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশের সময় : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
দেশের সবজি ভান্ডারখ্যাত মেহেরপুরের গাংনী উপজেলার সাহারবাটির কৃষকদের উৎপাদিত বিষমুক্ত বাঁধাকপি রফতানি হচ্ছে মালয়েশিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ানে। ফলে কৃষকদের মুখে এখন নতুন হাসি, বুকে নতুন আশা।

জেলায় সারা বছরই বিভিন্ন ধরনের সবজি চাষ হয়। সহনীয় মাত্রায় কীটনাশকের ব্যবহার ও নিরাপদ সবজির জন্য দেশে ও বিদেশে উৎপাদিত সবজির চাহিদা রয়েছে প্রচুর। জেলার বাঁধাকপি দেশের গণ্ডি পেরিয়ে রফতানি হচ্ছে দেশের বাইরে। 

এ বছর ৪৫ জন কৃষকদের কাছ থেকে ৭৫ একর বাঁধাকপির জমি থেকে এরইমধ্যে ৭০০ মে. টন বাঁধাকপি মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং তাইওয়ানে রফতানি করা হয়েছে। মান ভাল হওয়ায় আরো চাহিদার সৃষ্টি হচ্ছে। নিরাপদ সবজি হিসেবে চলতি মৌসুমে এসব দেশে এ বছর এক হাজার মেট্রিক টন বাঁধাকপি সরবরাহ করা হবে বলে জানান রফতানিকারকরা।

এগ্রো ফ্রেশ নামের একটি রফতানিকারক প্রতিষ্ঠান কৃষি অফিসের সহায়তায় মাঠ থেকে বাঁধাকপি সংগ্রহ করছেন। ক্ষেত থেকে সাদা কাগজে মুড়িয়ে বস্তাভর্তি করে রফতানি উপযোগী করছেন কৃষকরা। মাঠ থেকে বাঁধাকপি বিক্রির ফলে অনেক বেশি লাভবান হচ্ছেন কৃষকরা।

কৃষকরা জানান, বিঘা চুক্তিতে কপি দিচ্ছেন। দেশের মধ্যে বিক্রি করলে ২০/২২ হাজার টাকায় বিক্রি হতো। বিদেশে যাচ্ছে সেখানে দ্বিগুণ লাভ হচ্ছে। এক বিঘা জমিতে প্রায় ২০ থেকে ২২ হাজার টাকা খরচ হয়েছে। বিদেশ যাওয়াতে ৫৫ হাজার টাকা লাভ হয়েছে।

এগ্রো ফ্রেশের কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার রুবেল আহমেদ বলেন, গত বছর মালয়েশিয়া ও সিঙ্গাপুরে রফতানি করা হয়েছিলো। এ বছর নতুন দেশ হিসেবে তাইওয়ানেও বাঁধাকপি যাচ্ছে। এ বছরে গাংনী উপজেলায় কোম্পানির চুক্তিবদ্ধ ৪৫ জন কৃষকের ৭৫ একর জমি থেকে নিরাপদ উপায়ে চাষ করা হয়েছে বাঁধাকপি। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক স্বপন কুমার খাঁ জানান, কৃষি বিভাগ সব সময়ই নিরাপদ সবজি চাষে উদ্বুদ্ধ করে আসছে। নিরাপদ সবজির বাজার তৈরি করতে পারলে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। এ বছর মালয়েশিয়া, সিঙ্গাপুর ও তাইওয়ানে নিরাপদ সবজি হিসেবে বাংলাদেশ থেকে বাঁধাকপি রফতানি করা হচ্ছে। 

গাংনী উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক জানান, কৃষি বিভাগ ও সরকারের নানামুখি উদ্যোগের কারণে জেলার বাঁধাকপি আজ দেশের বাইরে যাচ্ছে। এতে কৃষকরা লাভবান হবে।

মেহেরপুরের ডিসি ড. মুনসুর আলম খান বলেন, কৃষক তাদের ফসল উৎপাদন করে দাম না পেলে হাসির পরিবর্তে কান্নার উৎস হয়ে থাকে। আজ সাহারবাটির মাঠের বাঁধাকপি দেশের গণ্ডি ছেড়ে বিদেশে রফতানি হচ্ছে। এতে কৃষকরা আরো উৎসাহিত হবে।

সবজি ভান্ডার খ্যাত মেহেরপুর জেলার সবজি শুধু বাঁধাকপি নয়, অন্যান্য সবজিও আগামীতে দেশের বাইরে যাবে এমনটিই প্রত্যাশা করছেন জেলার কৃষকরা। 

এই সংবাদটি শেয়ার করুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
Copyright 2021 GonoMullawon
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: Jp Host BD